নিত্য নতুন খবরের পর খবর সেকেন্ডের সাথে বের হচ্ছে নতুন নতুন সব ব্রেকং, সঠিক তথ্য সবার আগে প্রতি সেকেন্ডের সাথে নয় বরং প্রাপ্ত তথ্য গুলো যাছাইয়ের পরে আপনাদের সামনে তুলে ধরাই আমাদের মুল লক্ষ। আপনাদের যে কোন তথ্য প্রয়োজনে আমাদের সাথেই থাকুন। অনলাইনের সব ভাইরাল তথ্য গুলো সত্যতা প্রমান বের করে আপনাদের সামনে উপস্থাপন করাই আমাদের কাজ। কোন তথ্য দেখেই সেটাকে মুল তথ্য ভেবে নিবেন না। একটু অপেক্ষা করুন এবং সঠিক ও প্রমানসহ তথ্য যাছাইয়ের পরে সেটা মেনে নিন।

আপনাদের সামনে সঠিক ও নির্ভুল তথ্য পরিবেশন করাই আমাদের মুল লক্ষ, কাজেই সার্বিক প্রমান ছাড়া কোন তথ্যকে সঠিক মনে করে গুজবে কান দিবেন না। আজকের যেই বিষয়’টি নিয়ে কথা বলবো তা নিচের লেখায় পড়ে নিন, ধন্যবাদ…

ঝিঙে শুধু স্বাদে নয় গুণেও অনন্য একটি সবজি। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ রয়েছে। এটি কার্বোহাইড্রেটেরও ভালো উৎস।নিয়মিত ঝিঙে খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. ঝিঙে রক্ত দূষণ থেকে রক্ষা করে। লিভারের জন্যও এটি উপকারী। ঝিঙের রস খেলে লিভারের কর্মক্ষমতা বাড়ে।

২. ঝিঙে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে বেশ কার্যকরী। এটি শরীরের বিষাক্ত উপাদান বের করতে সাহায্য করে।নিয়মিত ঝিঙে খেলে ত্বক ভাল থাকে। বিভিন্ন রোগজীবাণু, ভাইরাস-ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে ঝিঙে।

৩. ঝিঙেতে থাকা পেপটাইড এনজাইম রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এ কারণে ডায়াবেটিস রোগীদের জন্য এটি উপকারী।

৪. ঝিঙেতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করে। সেই সঙ্গে পাকস্থলীর কার্যক্ষমতা বৃদ্ধি করে খাবার হজমে সাহায্য করে এই সবজি।

৫. ঝিঙেতে খুব কম পরিমাণে ক্যালরি রয়েছে। এ কারণে এটি ওজন কমাতে সাহায্য করে । সেই সঙ্গে রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

News Reporter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *